প্রসঙ্গ মওদুদীবাদ: আমাকে কি কেউ দয়া করে মওদুদীবাদটা বুঝিয়ে দিতে পারবেন?

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ৩১ অক্টোবর, ২০১৩, ১১:৪৭:২১ সকাল



১২ বছর একটানা শিবিরের সাথী সদস্য জীবন কাটিয়েছি। মাগাড় মওদুদীবাদটা বুঝিতে পারলাম না। ৫/৭ টা ফিকাহর কিতাব , পুরো কুরআন মোটামুটি ভাবে অর্থসহ পড়ার ও পুরো মেশকাত শরীফ , রাহে আমল এনতেখাবে হাদীস , হাদীস শরীফ , রিয়াদুস সালেহীন সহ কয়েকখানা হাদীস গ্রন্থও পড়েছি । মিযান মুনশায়েব, হেদায়াতুননাহু, সিফাতুল মাসদার সহ আরবী গ্রামার নিয়েও পড়া আছে। সাধারন সাহিত্য ইসলামী সাহিত্য উপন্যাস গোয়েন্দা সিরিজ সহ হাজারের উপর বই পড়েছি। সাথে মওদুদীর বই গুলো ভূল ধরার নিয়তে পড়েছি। মাগাড় শেষ পর্যন্ত মওদুদীর প্রেমে না পড়লেও মওদুদীর বইয়ের প্রেমে পড়েছি। ইসলামী কোন বিষয়ের রেফারেন্স বই পড়লেও সাথে মওদুদী কি বলেছেন সেটিও দেখি। নাইলে কেন যেন খালি খালি লাগে।

কম্পিউটার এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এর ছাত্র হওয়ার সুবাধে প্রোগ্রামিং , ডাটাবেজ , রেডিও এন্ড টেলিভিশন ইঞ্জিনিয়ারিং, সিগনাল প্রসেসিং, ডিজিটাল কমিউনিকেশন, রাডার এন্ড স্যাটেলাইট ইঞ্জিনিয়ারিং , জিএসএম, টেলিফোনী সহ অনেক লেটেস্ট টেকনোলজি নিয়ে পড়েছি। জীবনের প্রথম পরীক্ষায় যেহেতু স্টার মার্ক নিয়ে পাশ করেছিলাম সেহেতু ব্রেনটাকেও খারাপ বলা যাবেনা। মোটামুটি মেধা থাকায় একটা নেটওয়ার্কিং কোম্পানীতে প্রথম সিস্টেম এন্ড সাপোর্ট ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দিই। তারপর একবছর পলিটেকনিক ইনস্টিটিউটের লেকচারার ছিলাম। তারপর আড়াই বছর ধরে আছি একটা প্রাইভেট ব্যাংকের আইটি সেকশানে ।

ইসলামও বুঝলাম , আধুনিক বিজ্ঞানও বুঝলাম। মাগাড় মওদুদীবাদ বুঝতে পারলামনা!!! তাইলে মওদুদীবাদটা কি আরো কঠিন কিছু!

এটা কি বাকশাল?

বা শহীদ জিয়ার ৭ ই নভেম্বরের কাহিনী।

নাকি এটা মখা আলমগীরের বিল্ডিং নাড়ানোর কোন ভৌতিক ব্যাপার!

যদি তা না হয় তবে

মওদুদীর আলাদা কোন কালেমা আছে নাকি বা অন্য কোন ঈমান তত্ত্ব!

মওদুদীর সালাত কি ৭ ওয়াক্ত অথবা রোযার রাখার টাইম ১৭ ঘন্টা!?

না না হয়ত মওদুদী বলেছে যাকাত দিতে হইবে ৩%?

মনে হয় মওদুদী পাকিস্তান ভারতে গিয়ে হজ্জ করতে বলেছেন!!!

মওদুদীবাদটা মনে হয় একটা বিশেষ ধরনের পারমানবিক চুলকানী!

কালমার্কসের সমাজতন্ত্রও মোটামুটি বুঝি কিন্তু মওদুদীবাদটা চিনিয়া জানিতে পারিলামনা !!! তেনারা বড়ই ভাগ্যবান ! ইসলামের সব কিছু না বুঝিলেও মওদুদীবাদ বুঝিয়াছেন। আমারে তোমরা ছাত্র কইরা নাও। আমারও মওদদুদীবাদ জানতে ইচ্ছা করে।

বিষয়: বিবিধ

৩৭৭ বার পঠিত, ১৩ টি মন্তব্য

পাঠকের মন্তব্য:

138373
৩১ অক্টোবর ২০১৩ দুপুর ১২:২৯
মেধাবিকাশ লিখেছেন : বিনীত ভাবে, আপনার শ্রদ্ধেয় ফখরুল সাহেব কে প্রশ্ন করার জন্য অনুরোধ করছি।
আপনি উনার লেখার একজন গুনমুগ্ধ পাঠক,তাই আমার এই সাহসী প্রস্তাব। ধন্যবাদ।
৩১ অক্টোবর ২০১৩ দুপুর ১২:৪২
95172
লোকমান বিন ইউসুপ লিখেছেন : আশা করছি উনি নিজ উদ্যোগে আমাকে মওদুদীবাদ শিখিয়ে দেবেন।
138390
৩১ অক্টোবর ২০১৩ দুপুর ০১:৪০
আবু জারীর লিখেছেন : আমরাও জানতে চাই।
138391
৩১ অক্টোবর ২০১৩ দুপুর ০১:৪০
নিমু মাহবুব লিখেছেন : kawmi madrashay admission nen. ak dine buje jaben . ora ay khetre PhD dhari.
138394
৩১ অক্টোবর ২০১৩ দুপুর ০১:৫১
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : কাল ফখরুল এর এক পোস্ট এ আপনার ফেসবুক হতে কপি করে এটা দিলাম। ব্যাটা অনেক ত্যানা প্যাচাইয়া কি কইলো সেটাই বুঝলামনা। দেখি তার ছেঁড়া আজকে কি বলে? (দুঃখিত -ঐ গর্দভটার জন্য এর চেয়ে উন্নত ভাষা আমার জানা নেই। আল্লাহ তাঁকে হেদায়াত করুন।)
138405
৩১ অক্টোবর ২০১৩ দুপুর ০২:৪৪
তিতুমীর সাফকাত লিখেছেন : মৌদুদিবাদটা কি জানতে পারলে জানাইয়েন তো। আমার জানার খুব শখ।

আপনার সাথে একমত।
138417
৩১ অক্টোবর ২০১৩ বিকাল ০৪:০৪
নাবীল লিখেছেন : নাস্তিক টাইপের লোকরা মাওলানা মওদূদী কে নিয়ে ঘাটা ঘাটি করে মগর তারা নামাজ রোজার দার দারেনা।
ফখরুল সাহেব আমার মন্তব্যের প্রতি উত্তরে লিখেছিলেন আমি নাকি ঝগড়ার জন্য প্রতি উত্তর দিয়েছি।
ঝগড়া তো হবেই ফালতু গবেষনা করলে।
138438
৩১ অক্টোবর ২০১৩ সন্ধ্যা ০৬:২১
সঠিক ইসলাম লিখেছেন : Jodio ami jamate islamke support kori, but dewbondi alemgon mawlana mawdudi rah. ar bapare jeshokol apotti utthapon koresen tar kinchit nicher post a ase, shotto-mittha janina - tobe amio moududir shahitter premik.

মওদুদী সাহেব কি হকপন্থী? না বাতিলপন্থী?
138472
৩১ অক্টোবর ২০১৩ রাত ০৮:২০
শেখের পোলা লিখেছেন : এ ভাবেতো কোনদিন ভাবিনি৷ ভাল কথা মনে করিয়ে দিয়েছেন৷ দেখি যারা বুঝেছে তারা কি বলে৷ ধন্যবাদ৷
138473
৩১ অক্টোবর ২০১৩ রাত ০৮:৩০
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : আমি এই অংশের সাথে দ্বিমত পোষণ করছি : "মাগাড় শেষ পর্যন্ত মওদুদীর প্রেমে না পড়লেও মওদুদীর বইয়ের প্রেমে পড়েছি। ইসলামী কোন বিষয়ের রেফারেন্স বই পড়লেও সাথে মওদুদী কি বলেছেন সেটিও দেখি। নাইলে কেন যেন খালি খালি লাগে।"


কারণ মানুষ প্রেম পড়লে প্রেমিকের ভুলগুলোও বা খারাপ দিকগুলোও তার কাছে সঠিক মনে হয় ।

প্রেম সম্পর্কে আমি লেখা লিখবো । প্রেমের কারণে মানুষ কতটা বিভ্রান্ত হয় তাও তুলে ধরবো । আর প্রেমের ধরণ কত ধরনের হয় -তাও তুলে ধরবো ।


তিনি যেসব বই পড়েছেন - আমিও ঠিক সেভাবে বই পড়েছি । তবে আমি কোন লেখকের প্রেমে পড়িনি । লেখকের প্রেমে পড়লে ভাল পাঠক হওয়া যায়, কিন্তু সেই লেখকের উপর ভাল গবেষক হওয়া যায় না । কারণ সে নিজের মনের অজান্তে সেই লেখকের ভক্ত-অনুরক্ত-গুণমুগ্ধ হয়ে পড়ে । পাঠকের কাছে তখন লেখকের সব কিছুই ভাল লাগে এবং পাঠক একটা সময় লেখককে দেবতা বা ফেরেশ্তার আসনে স্হান দিতে শুরু করে । যেমন : আমার এক লেখায় হুমায়ুন আহমদের একটা ঘটনা ছবির মাধ্যমে উপস্হাপন করায় তার অনেক ভক্ত ভীষণ রেগে যান ।

মুর্তি পুজা ক্ষতিকর । কিন্তু তার চেয়ে বেশী ক্ষতিকর কোন ব্যক্তির ভাবমূর্তির পুজা । কারণ সেই ব্যক্তি পাঠক বা ব্যক্তির সৃষ্টিশীলতা নষ্ট করে দেয় । এজন্য গোড়া মওদুদীবাদীরা শুধুমাত্র মওদুদীর বইকেই সঠিক ইসলামী সাহিত্য মনে করে এবং তারা তাদের লেখায় তার বইয়ের উদৃতিই ব্যবহার করে বা কপি পেস্ট করে থাকে । যেমন : সোনার বাংলাব্লগে দেখেছি অনেকে অবিকল মওদুদীর একটা বইয়ের কয়েক পৃষ্ঠা হুবহু কপি করে ছাপিয়ে দিয়েছে নিজের নামে । তবে কয়েকটা লাইন নিজের মতো করে লিখেছে । অনেকে আরেক ধাপ অগ্রসর হয়ে সৌদি আরবের ওহাবী সাইট ইসলাম হাউজের লেখাগুলো কপি করতো ।

মওদুদী দর্শন ও ওহাবী মতবাদ বলে দুইটা বিষয় অবশ্যই আছে ।

পরিশেষে বলছি আমি গোড়ামী-উগ্রতা-চরমপন্হার বিরোধী । দিগন্ত টিভি-র সংবাদ পাঠিকাদের কথিত ড্রেস কোড ছিলো গোড়ামী-উগ্রতা-চরমপন্হার বড় উদাহরণ । এক্ষেত্রে মধ্যমপন্হা কি তাও আমি উপস্হাপন করেছি । গোড়ামী-উগ্রতা-চরমপন্হা কখনো ভাল ফল বয়ে আনে না - তার বড় উদাহরণ নাদিরা আশরাফ নামক সংবাদ পাঠিকার বর্তমান পোষাক পড়ার ধরণ । অথচ সে জামায়াতের নেতাদের সুপারিশ নিয়ে দিগন্ত টিভি-তে চাকুরী করতে এসেছিলো ।
দিগন্ত টিভি যদি নাদিয়া আশরাফকে এই মন্তব্যে দেওয়া ছবির মতো পোষাক পড়ে খবর পড়ার সুযোগ দিতো, তাহলে তাকে বাংলাভিশনে বেআব্রুভাবে দেখা যেতো না । দিগন্ত মেয়েদের উপর যে পোষাক জোড় করে চাপিয়ে দিয়েছিলো তাকে মওদুদীবাদ বা মওদুদী দর্শন বলা হয় । বিস্তারিত এই মন্তব্যে লিখছি না । আমি বেশ কিছু সংবাদ পাঠিকার সাথে কথা বলেছি, তাদের যদি এমন পোষাক পড়তে বলা হয় - তাহলে তারা সাদরে তা পড়বেন । কিন্তু আমরা তাদের মতামত ও তাদের মন বোঝার চেষ্টা করি না । এজন্য আমি নতুন একটা টিভি চ্যানেল বানানোর স্বপ্ন দেখি যেখানে দেশ-মাটি-মানুষ-দেশীয় মূল্যবোধ গুরুত্ব পাবে ।

মওদুদী দর্শন অনুযায়ী চাপিয়ে দেওয়া বা জোড় করে নাদিয়া আশরাফকে চাপিয়ে দেওয়া পোষাক হলো :



বর্তমান গণমাধ্যম নারীকে যেভাবে উপস্হাপন করে তার ধরণ হিসেবে নাদিয়া আশরাফকে যে ধরণের সাজ পোষাকের আশ্রয় নিতে হয়েছে :




এঘটনা হতে বুঝতে পারবেন : মওদুদী দর্শন ও মতবাদ কি এবং কেন ? এবং গণমাধ্যমের পুজিবাদী দৃষ্টিভঙ্গি নারীর পোষাককে কীভবে নির্ধারণ করে দেয় ?



এই দুই দৃষ্টিভঙ্গিই আমাদের চিরায়ত মূল্যবোধ ও ধর্মবিরোধী । আপনাকে অনেক ধন্যবাদ ।
০৩ নভেম্বর ২০১৩ সকাল ১১:২৮
95999
লোকমান বিন ইউসুপ লিখেছেন : // দিগন্ত মেয়েদের উপর যে পোষাক জোড় করে চাপিয়ে দিয়েছিলো তাকে মওদুদীবাদ বা মওদুদী দর্শন বলা হয় ।//

যাক ! একটা পাওয়া গেল ।

আল্লাহ যা চাপিয়ে দিয়েছেন তা আল্লাহ বাদ।
১২ মার্চ ২০১৪ দুপুর ০৩:৪৮
142167
অজানা পথিক লিখেছেন : ব্যফক বিনোদন
১০
138494
৩১ অক্টোবর ২০১৩ রাত ০৯:৩৭
মু নূরনবী লিখেছেন : আপনার কথাই রিপিট করছি...

মওদুদীবাদ...তথাকথিত বামদের জন্য...

পারমাণবিক চুলকানী Winking

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File